এ সি আই ক্রপ কেয়ার

এ সি আই ক্রপ কেয়ার

ফসলের বালাই সমস্যার রাষায়নিক সমাধান এর ব্যবসায় শাখা

 

 

ACI Crop Care Products

 

এ সি আই ক্রপ কেয়ারের সবথেকে বেশী পণ্য সমৃদ্ধ, পুরোনো এবং মূল ব্যবসায় শাখাই হলো ‘ক্রপ কেয়ার’, যেখানে কৃষি রাসায়নিক বালাইনাশক সমূহ বাজারজাত করা হয়। মুলত, এই শাখার মাধ্যমে তিন ধরনের রাসায়নিক বালাইনাশক প্রস্তুতকরন ও বাজারজাতকরন করা হয়।

  • আগাছানাশক
  • ছত্রাকনাশক
  • কীটনাশক

এদের ভেতরে কীটনাশকগুলো পাউডার, দানাদার এবং তরল আকারে, ছত্রাকনাশক গুলো পাউডার ও তরল আকারে এবং আগাছানাশকগুলো পাউডার আর তরল এই দুই ভাবে বাজারজাত করা হয়।

পণ্যগুলো আলাদা আলাদা ফর্ম বা আকারে বাজারজাতকরন করা হয়েছে যাতে করে কৃষকরা আবহাওয়া এবং জলবায়ুর পরিবর্তন, ফসল উৎপাদনের সময়কাল, ফসলের বয়স এবং জমির ধরন ও আকার বিচার বিশ্লেষন করে তার জন্য উপযুক্ত সমাধানটিই ব্যবহার করতে পারে যেহেতু সব জমিতে সব ধরনের বালাইনাশক উপযুক্ত নয়। তাই কৃষকরা যাতে করে তাদের জন্য উপযোগী পণ্যটি বাছাই করতে পারেন এবং স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন সে দিকে দৃষ্টি রেখেই আমাদের এই প্রচেষ্টা।

 

সঠিক বালাইনাশকটি নির্ধারণ, সঠিক মাত্রা, ব্যবহারের সঠিক সময়, ব্যবহারের সময় পরিধেয় উপযুক্ত পোশাক এ সবকিছুই বালাই ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত যা সম্পর্কে কৃষককের সচেতনতা বৃদ্ধি করাতে কাজ করে যাচ্ছে আমাদের ক্রপ কেয়ার শাখাটি।

ক্রপ কেয়ার শাখাটি শুধুমাত্র রাসায়নিক বালাইনাশক বাজারজাতই করেনা, বরং বালাইনাশক বাজারজাতকরনের পূর্বে গবেষণাগারে পরিপূর্ণ রূপে পরীক্ষা নিরিক্ষার মাধ্যমে তার মাত্রা নিশ্চিত করণ করে এবং যথাযথ ফিল্ড ট্রায়াল বা মাঠ পরীক্ষনের মাধ্যমে এর কার্যকরীতা নিশ্চিত হয়েই তা কৃষকদের হাতে পৌঁছানোর জন্য বাজারজাতকরনের পদক্ষেপ নেয়া হয়।