সংক্ষিপ্ত পরিচিতি

উদ্দেশ্যঃ 

খাদ্যের ক্রমবর্ধমান চাহিদা পুরনের লক্ষ্যে নিরাপদ খাদ্য শস্য উৎপাদনের পাথেয় হিসাবে সাশ্রয়ী মুল্যে ফসলের সম্পূর্ণ সুরক্ষা প্রদান ও প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে কৃষকদের যুগোপযোগী ও সঠিক দিক-নির্দেশনা দেয়া এ সি আই ক্রপ কেয়ারের মূল উদ্দেশ্য।

 

লক্ষ্যঃ 

আধুনিক কৃষি প্রযুক্তি স্থানান্তরের পাশাপাশি দায়িত্বশীল এবং যথাযথ বালাইনাশকের ব্যবহার নিশ্চিত করার লক্ষে কৃষকের জ্ঞান ও দক্ষতার উৎকর্ষ সাধনের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি তথা কৃষকের ভাগ্যোন্নয়নই এ সি আই ক্রপ কেয়ার এর প্রধান উদ্দেশ্য।

  • আধুনিক কৃষি প্রযুক্তি স্থানান্তর
  • দায়িত্বশীল এবং যথাযথ বালাইনাশকের ব্যবহার নিশ্চিত করন
  • কৃষকের জ্ঞান ও দক্ষতার উৎকর্ষ সাধন
  • জাতীয় উৎপাদনশীলতা বৃদ্ধি
  • কৃষকের ভাগ্যোন্নয়ন

ইতিহাসঃ 

এ সি আই ফরমুলেশন্‌স লিমিটেড, এ সি আই গ্রুপ এর একটি অঙ্গপ্রতিষ্ঠান। এ সি আই ফরমুলেশন্স লিমিটেড ১৯৯৫ সালে একটি কৃষি রাসায়ানিক শিল্প প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে এবং ১৯৯৭ সালে বানিজ্যিক ভাবে উৎপাদন শুরু করে। ১৯৯৬ সালে ‘এ সি আই ‘সি সি  অ্যান্ড পি এইচ’ (এ সি আই ক্রপ কেয়ার ও পাবলিক হেলথ্‌)’ এ সি আই ফরমুলেশন্‌স লিমিটেড এর অধিনে একটি সহযোগী ব্যবসায় প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে  এবং সেই থেকে দেশের কৃষি খাতের উন্নয়নের জন্য অবদান রেখে চলেছে প্রতিষ্ঠানটি। জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা, বিশ্ববিদ্যালয় ও গবেষনা প্রতিষ্ঠানের সাথে শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠানটিকে তার পণ্যের উদ্ভাবন ও গুনগত মান বজায় রেখে একটি মাইলফলক তৈরীতে সহায়তা করে আসছে। যেকোনো পণ্য বাজারে ছাড়ার পূর্বে এ সি আই ক্রপ কেয়ার কোয়ালিটি কন্ট্রোল ল্যাবে পণ্যটির পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা নিরীক্ষা ও যাচাই বাছাই প্রক্রিয়া সম্পন্ন করে, এরপর মাঠ পর্যায়ে পরীক্ষা সফল হলেই বিক্রির জন্য বাজারজাত করা হয় । এ সি আই ক্রপ কেয়ারের একটি বৃহৎ, দক্ষ এবং অভিজ্ঞতাসম্পন্ন ফিল্ড ফোর্স রয়েছে যারা কৃষকদের প্রশিক্ষন ও কারিগরী শিক্ষা দানের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়নে সহায়তা করে থাকেন। প্রতিষ্ঠানটির একটি অত্যাধুনিক ও সুবৃহৎ ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট রয়েছে যেটি ঢাকার অদূরে গাজীপুরের রাজেন্দ্রপূড়ে অবস্থিত।  

 

 

এ সি আই লিমিটেড ও এ সি আই ফরমুলেশন্‌স লিমিটেড এর উল্লেখযোগ্য কিছু মাইলফলকঃ

১৯৬৮
ইম্পেরিয়াল কেমিক্যাল ইন্ডাস্ট্রির সহায়ক সংস্থা (আইসিআই) হিসাবে প্রতিষ্ঠিত হয়।
১৯৭৩
এ সি আই বাংলাদেশ ম্যানুফ্যাকচারার লিমিটেড এবং পল্লী লিমিটেড কোম্পানি হিসাবেও চালু হয়।
১৯৭৩
২৪ শে জানুয়ারি তারিখে বাংলাদেশের অন্তর্ভুক্ত হয়।
১৯৭৬
ঢাকা স্টক এক্সচেঞ্জের সাথে তালিকাভুক্ত হয়।
১৯৯২
কোম্পানীটি এডভানসড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে নিবন্ধিত হয়েছিল।
১৯৯৫
এ সি আই এর একটি সহযোগী ব্যবসায় প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা হয় যা এসিআই ফর্মুলেশন লিমিটেড নামকরণ করা হয়।
১৯৯৫
এ সি আই লিমিটেড এবং এ সি আই ফরমুলেশন্‌স লিমিটেড উভয়ই চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত হয়।
১৯৯৫
আই-এস-ও ৯০০১: ২০০৮ - কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেমের জন্য স্বিকৃত হয়।
২০০০
আই-এস-ও ১৪০০১: ২০০৪-এ র জন্য পরিবেশগত ব্যবস্থাপনার জন্য স্বিকৃত হয়।
২০০৯
গ্লোবাল গ্রোথ কোম্পানীর সদস্য- বিশ্ব অর্থনৈতিক ফোরাম এ সি আই লিমিটেড কে, কমিউনিটি অব গ্লোবাল গ্রোথ কোম্পানীর প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে গ্রহণ করে।
২০১৭
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও ব্র্যান্ড ফোরাম কর্তৃক আয়োজিত ‘এ্যাগ্রো এওয়ার্ড ২০১৭’ এর 'বেস্ট অরগানাইজেশন ইন সাপোর্ট এ্যান্ড এক্সেকিউশন' বা কৃষি খাতে সহায়তা প্রদান ও বাস্তবায়নে সেরা সংস্থা হিসেবে এ সি আই ক্রপ কেয়ার এর এ্যাওয়ার্ড প্রাপ্তি।