আমাদের কার্যক্রম

এ সি আই ক্রপ কেয়ার এর কৃষক পর্যায়ে কার্যক্রম


 

কৃষির আধুনিকায়নে উন্নত প্রযুক্তির ব্যবহার কৃষকের মাঝে ছড়িয়ে দিতে এবং কৃষকের দোরগোড়ায় সব ধরনের কৃষি সেবা পৌঁছে দিতে এ সি আই ক্রপকেয়ার এর দক্ষ, পরিশ্রমী ও প্রশিক্ষিত কৃষি ডিগ্রিধারি কর্মীগন বিশেষ ভুমিকা রাখেন। সারা দেশকে ১০০ টি টেরিটরিতে ভাগ করে আমরা ৬০০ টিরও বেশী অঞ্চলে ছড়িয়ে দিয়েছি প্রশিক্ষিত কর্মীবাহিনী যারা দেশব্যাপী নিরলস ভাবে কৃষকদের নিবিড় কৃষি সেবা দিয়ে যাচ্ছেন।

এ সি আই ক্রপ কেয়ারের প্রায় সাড়ে সাতশ বিশেষজ্ঞ ফিল্ডকর্মী রয়েছেন যারা মাঠ পর্যায়ে কৃষকদের বিভিন্ন আঙ্গিকে এ সেবা প্রদান করে থাকেন। কৃষকদের সাথে সরাসরি কথা বলে তাদের ফসল ও বালাই সংক্রান্ত সমাধান দিয়ে থাকেন তারা, এর মাধ্যমে কৃষকরা তাদের পুঙ্খানুপুঙ্খ সমস্যাটি তুলে ধরতে পারেন এবং সমাধান গ্রহন করতে পারেন। এক্ষেত্রে, কৃষকদের কৃষি সংক্রান্ত সব ধরনের কারিগরি সহায়তাও দেয়া হয়ে থাকে।

নিয়মিত কৃষক মিটিং এর মাধ্যমে কৃষকদের দোরগোড়ায় কৃষি সংক্রান্ত তথ্য সেবা পৌঁছে দেয়া এ সি আই ক্রপ কেয়ারের অন্যতম প্রচেষ্টা। আমাদের বিশেষজ্ঞ কর্মী বাহিনী কৃষকদের কৃষি সংক্রান্ত জ্ঞান বিতরন তথা যথাযথ বালাইনাশক ব্যবহারের প্রশিক্ষন প্রদান করে থাকেন। মুলত চারটি বিষয়ের উপর অধিক গুরুত্ব দিয়ে এই মিটিং গুলো পরিচালনা করা হয়, সেগুলো হলো; সঠিক বালাইনাশকের ব্যবহার, সঠিক সময়ে সেটির ব্যবহার, সঠিক মাত্রায় ব্যবহার এবং সঠিক পদ্ধতিতে ব্যবহার। এছাড়াও বালাইনাশকের যথাযথ ব্যবহার ও এর নিরাপত্তা বিষয়ক তথ্যগুলোও এই মিটিং গুলোতে বার বার আলোচনা করে কৃষককে দক্ষ্ করে তোলা হয়।

সাধারন মিটিং ছাড়াও মাল্টিমিডিয়া ব্যবহারের মাধ্যমে ছবি ও ভিডিও এর বাস্তব চিত্র দেখিয়ে তাদের রোগ বালাই এবং পোকা-মাকড় সম্পর্কে সচেতন করে এর সুরক্ষার বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এই মিটিং গুলোতে।

নিরাপদ কৃষি বিষয়ক শিক্ষা প্রদান: বালাইনাশকের সচেতন ব্যবহারই পারে এর পরিপূর্ন সুফল নিয়ে আসতে। বালাইনাশকের অতিরিক্ত ব্যবহার পরিবেশের জন্য যেমন ঝুঁকির কারণ হতে পারে তেমনি এর অসচেতন ব্যবহার ব্যবহারকারীর জন্য ক্ষতির কারণ হতে পারে। তাই এই সংক্রান্ত শিক্ষা প্রদানের জন্য আমাদের কর্মী বাহিনী নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন প্রতিনিয়ত। বালাইনাশকের ব্যবহার এবং এর যথাযথ ব্যবস্থাপনা যেমন সুরক্ষামূলক পোষাক পরিধান করা, মিশ্রন সঠিক ভাবে স্প্রে মেশিনে ঢালা ইত্যাদি প্রয়োজনীয় শিক্ষা প্রদানের মাধ্যমে কৃষকদের পাশে থাকা আমাদের প্রধান কাজগুলোর মধ্যে অন্যতম।

এছাড়াও, এ সি আই ক্রপ কেয়ার সামাজিক দায়িত্ববোধ থেকে সমাজের কল্যানে নিয়মিতভাবে কিছু কাজ করে থাকে। যার মধ্যে বন্যা আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানো, কৃষকদের সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান, রিটেইলার উন্নয়ন কর্মকাণ্ড ও মোবাইল ক্লিনিক স্থাপন সহ সরকারের সাথে বিভিন্ন উন্নয়নমূলক প্রজেক্টে কাজ করা অন্তর্ভুক্ত।